কানাডায় কাজ করুন অস্থায়ী ভিত্তিতে কানাডায় কাজ করতে ইচ্ছুক বিদেশী নাগরিকদের সাধারণত ওয়ার্ক পারমিটের প্রয়োজন হয়।

দুটি প্রধান প্রোগ্রাম যার মাধ্যমে ওয়ার্ক পারমিট জারি করা হয় তা হল টেম্পোরারি ফরেন ওয়ার্কার প্রোগ্রাম (TFWP) এবং ইন্টারন্যাশনাল মোবিলিটি প্রোগ্রাম (IMP)।

TFWP সেই প্রার্থীদের জন্য ওয়ার্ক পারমিট অফার করে যাদের নিয়োগকর্তারা ইতিবাচক লেবার মার্কেট ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট (LMIA) পান।

একটি ইতিবাচক LMIA নিশ্চিত করে যে কাজটি পূরণ করার জন্য একজন বিদেশী কর্মী প্রয়োজন এবং কাজটি করার জন্য কোন কানাডিয়ান কর্মী উপলব্ধ নেই।

IMP ওয়ার্ক পারমিটের জন্য ইতিবাচক LMIA প্রয়োজন হয় না। তাদের নিয়োগকর্তাকে তাদের নিয়োগকর্তা পোর্টালের অধীনে একটি কর্মসংস্থান অফার জমা দিতে হবে।

কানাডা দুই ধরনের ওয়ার্ক পারমিট ইস্যু করে: নিয়োগকর্তা-নির্দিষ্ট ওয়ার্ক পারমিট এবং ওপেন ওয়ার্ক পারমিট।

নিয়োগকর্তা-নির্দিষ্ট ওয়ার্ক পারমিট একটি নিয়োগকর্তা-নির্দিষ্ট ওয়ার্ক পারমিটে শর্ত থাকে যেমন:

একটি নির্দিষ্ট নিয়োগকর্তার নাম, একজন প্রার্থী কতক্ষণ কাজ করতে পারেন, প্রার্থীর কাজের অবস্থান। নিয়োগকর্তা-নির্দিষ্ট ওয়ার্ক পারমিটের জন্য আবেদনকারী প্রার্থীদের অবশ্যই তাদের নিয়োগকর্তার কাছ থেকে একটি ইতিবাচক লেবার মার্কেট ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট (LMIA) বা আবেদন করার আগে চাকরির প্রস্তাব থাকতে হবে।

ওপেন ওয়ার্ক পারমিট একটি ওপেন ওয়ার্ক পারমিট আপনাকে কানাডার যেকোনো নিয়োগকর্তার জন্য কাজ করার অনুমতি দেয়, তবে সেগুলি শুধুমাত্র নির্দিষ্ট পরিস্থিতিতে জারি করা হয়।

ওয়ার্ক পারমিট ছাড় কিছু পেশা ওয়ার্ক পারমিটের প্রয়োজনীয়তা থেকে অব্যাহতিপ্রাপ্ত ।

অস্থায়ী বিদেশী কর্মী প্রোগ্রাম TFWP কানাডিয়ান নিয়োগকর্তাদের শ্রমবাজারের ঘাটতির প্রতিক্রিয়া হিসাবে বিদেশী কর্মী নিয়োগে সহায়তা করার উদ্দেশ্যে।

TFWP চারটি ধারা নিয়ে গঠিত: উচ্চ-দক্ষ কর্মী, নিম্ন-দক্ষ কর্মী, মৌসুমী কৃষি কর্মী প্রোগ্রাম এবং লাইভ-ইন কেয়ারগিভার প্রোগ্রাম।

TFWP এর অধীনে কানাডায় আসার আগে বিদেশী কর্মীদের অবশ্যই একটি অনুমোদিত কাজের প্রস্তাব এবং একটি ওয়ার্ক পারমিট থাকতে হবে।

LMIA- এর মাধ্যমে , IRCC কর্মসংস্থান এবং সামাজিক উন্নয়ন কানাডা (ESDC) এর সাথে কাজ করে যাতে বিদেশী কর্মীরা এমন চাকরি না নেয় যার জন্য কানাডিয়ান নাগরিক বা স্থায়ী বাসিন্দারা পাওয়া যায়।

ওয়ার্ক পারমিটের শর্ত, বৈধতা এবং সময়কাল সম্পর্কে আরও জানুন।

যে প্রার্থীদের কানাডায় চাকরির অফার রয়েছে এবং ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে প্রস্তুত তাদের বিনামূল্যে মূল্যায়নের জন্য নিম্নলিখিত প্রশ্নাবলী সম্পূর্ণ করা উচিত।

পরিবারের সদস্যদের কানাডায় কাজ করার বিকল্প একজন কানাডিয়ান ওয়ার্ক পারমিটধারীর পরিবার তাদের সাথে কানাডায় আসতে পারে।

পরিবারের সকল সদস্যদের অবশ্যই তাদের নিজস্ব আবেদনপত্র পূরণ করতে হবে, তবে সেগুলি একসাথে জমা দেওয়া যেতে পারে।

পরিবারের কোনো সদস্য কানাডায় কাজ করতে চাইলে তাদের নিজস্ব কানাডা ওয়ার্ক পারমিটের প্রয়োজন হবে।

কিছু কিছু ক্ষেত্রে, স্বামী/স্ত্রী বা কমন-ল পার্টনাররা ওপেন ওয়ার্ক পারমিটের জন্য যোগ্য । যদি একজন অস্থায়ী বিদেশী শ্রমিকের সন্তানরা কানাডায় পড়তে চায়, তাহলে তাদের একটি স্টাডি পারমিট প্রয়োজন।